Select menu
Text size A A A
Color C C C C
Last updated: 21st October 2021
Press Release

সিউলস্থ বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন

সিউল, ২১ অক্টোবর ২০২১:

 

গত ২০ অক্টোবর ২০২১ তারিখ বিদেশস্থ বাংলাদেশের ৪র্থ মিশন হিসেবে বাংলাদেশ দূতাবাস, সিউল-এ ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে ছিলেন যথাক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব জনাব ড. তরুণ কান্তি শিকদার, দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ দেলওয়ার হোসেন এবং ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্ণেল আনোয়ার সাদাত আবু মোঃ ফুয়াদ, পিএসসি। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে ই-পাসপোর্ট কার্যক্রমের সাথে সম্পৃক্ত ঢাকার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

 

ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ও ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্নেল আনোয়ার সাদাত আবু মোঃ ফুয়াদ, পিএসসি তাঁর বক্তব্যে ই-পাসপোর্ট কার্যক্রম ও প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানের বিশেষ অতিথি দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব মোঃ দেলওয়ার হোসেন তাঁর বক্তব্যে এই দিনটিকে বাংলাদেশ দূতাবাস, সিউল-এর জন্য অত্যন্ত আনন্দ ও তাৎপর্য পূর্ণ দিন হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন যে, মাননীয় প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ রূপরেখার আলোকে বাংলাদেশ ও বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস সমূহে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ দূতাবাস, সিউল-এই-পাসপোর্ট চালু হওয়ার ফলে দক্ষিণ কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট সংক্রান্ত প্রক্রিয়া সমূহ সহজতর ও নিরাপদ হবে। তিনি আরো বলেন যে, ই-পাসপোর্ট প্রক্রিয়ায় সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হওয়ায় এর বিশ্বাসযোগ্যতা ও গ্রহণযোগ্যতা বহুগুণে বৃদ্ধিপাবে এবং বিশ্বের অনেক দেশ বাংলাদেশের সাথে ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষরে আগ্রহী হবে যা বহির্বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের মান ও মর্যাদা বৃদ্ধি করবে। তিনি বাংলাদেশ দূতাবাস, সিউল-এ ই-পাসপোর্ট কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়/দপ্তরের আন্তরিক সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

 

প্রধান অতিথি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব জনাব ড. তরুণ কান্তি শিকদার তাঁর বক্তব্যে বাংলাদেশ ও বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস সমূহে ই-পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। বর্তমান সরকারের উন্নয়ন কার্যক্রম সমূহ তুলে ধরে তিনি বলেন, বর্তমান সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নের একটি অন্যতম মাইল ফলক হলো ডিজিটাল ইলেকট্রনিক পাসপোর্ট সেবা কার্যক্রম। তিনি জানান যে, এ লক্ষ্যে সরকার অচিরেই বিদেশস্থ সকল মিশন সমূহে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করনে ও বাংলাদেশী জনগণকে পাসপোর্ট সংক্রান্ত সেবা প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ। বক্তব্য শেষে প্রধান অতিথি কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্টের এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন।

 

অতঃপর সম্মানীত অতিথিগণ ফিতা কেটে বাংলাদেশ দূতাবাস, সিউল-এ ই-পাসপোর্ট কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষণা করেন এবং দূতাবাসের কন্সুলার শাখায় নবস্থাপিত ইলেকট্রনিক পাসপোর্ট সিস্টেম পরিদর্শন করেন।

2021-10-21

Share with :

Facebook Facebook